Zoom App এর বিকল্প Video Meeting App

এই লকডাউনের বাজারে ঘরে বসে অফিস মিটিং বা স্কুলের ক্লাস, অথবা কোচিং – এসব ক্ষেত্রে অনলাইনে ভিডিও কনফারেন্স ছাড়া গতি নেই। আর এই ভার্চুয়াল মিটিং এর ক্ষেত্রে এই মুহুর্তে বাজার চলতি সব থেকে জনপ্রীয় অ্যাপটি হল- জুম (Zoom)।

Zoom বিষয়ে কিছু কথা

zoom logo

সহজেই অপারেট করে সর্বাধিক ১০০ জন  মানুষকে একত্র করার সুবিধার দিক থেকে অ্যাপটি সত্যিই গ্রহণযোগ্য। আর তাই লকডাউনের আগে এর রোজকার ব্যবহারকারীর সংখ্যা যেখানে ছিলো ১০ মিলিয়ন, সেই সংখ্যাটা লক-ডাউনে এসে দাঁড়িয়েছে ২০০ মিলিয়নে। ফলে এই অ্যাপটির জনপ্রীয়তা যে কী বিপুল, সেটা আশা করি আকস্মিক শ্রীবৃদ্ধির এই পরিসংখ্যান থেকেই টের পাচ্ছেন !

কিন্তু, ডিজিটাল মাধ্যমে সুবিধা যেমন বেশি, তেমনি সাধারণ মানুষের কাছে প্রাইভেসিজনিত সিকিউরিটির ফাঁক ফোঁকরও বোধগম্যতার বাইরে। সম্প্রতি ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয়েছে জুম এর ব্যবহার সাধারণ মানুষের তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে যথেষ্ট ঝুঁকির। আমরা ডিজিটাল মাধ্যমের সিকিওরিটি বিষয়ে যতই অজ্ঞ হই না কেন, সরকারী তরফে এমন ঘোষণা করা হলে সেটাকে তোয়াক্কা না করাটা আসলে বোকামো। ফলে সচেতনতার খাতিরেই এখন সময় Zoom এর বিকল্প কিছু অ্যাপ এর সন্ধান করা।

এই লেখায় আসুন জেনে নিই এমনই কিছু অ্যাপ এর বিষয়ে, যেগুলি আপনি জুম এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন।

স্কাইপ-এর নতুন ফিচার মিট নাও (Skype Meet Now)

Skype-new-logo

উইন্ডজের স্কাইপ মেসেঞ্জার জুমের সাথে প্রতিযোগিতায় এসে গিয়েছে ইতিমধ্যে তাদের মিট নাও ফিচারের মধ্যে দিয়ে। এতে যদিও আপনি সর্বাধিক ৫০ জনকে একটি Conference এ জুড়তে পারবেন, তবুও স্কাইপের যা যা সাধারণ ফিচার তার সবই আপনি এই ভার্চুয়াল মিটিং এর ফিচারটিতেও পাবেন। ব্যবহারের পদ্ধতিটিও বেশ সহজ, জুমের সাথে অনেকটাই মিল আছে। যেমন- আপনি একটি মিটিং আই-ডি জেনারেট করে তা হোস্ট হিসেবে আপনি যাদেরকে মিটিং এ রাখতে চান, তাদের সাথে শেয়ার করে দিলেই কেল্লা ফতে। তারা সেই আইডি ব্যবহার করেই মিটিং এ যোগ দিতে পারবে। ফলে, আপনি যদি ইতিমধ্যে জুম ব্যবহার করে থাকেন, তাহলে এই অ্যাপ এর ব্যবহার আয়ত্ত করতে আপনার অসুবিধা হওয়ার কথা নয়। Authenticity -র দিক থেকে বিচার করলে মাইক্রোসফট এর মতো কোম্পানির ওপর আমরা ভরসা করতেই পারি, আর স্কাইপ এমনিতেই ভিডিও কলের অ্যাপ হিসেবে বহুদিন থেকেই একটি পরিচিত নাম। 

Cisco Webex Meeting -

02W9amqtzy7Lbr0Mprgyg4p-9.fit_scale.size_1028x578.v_1569478350

Cisco তাদের Webex Meeting এই লক ডাউনের সময়ে ওয়ার্ক ফ্রম হোম-কে উৎসাহ দেওয়ার উদ্দেশ্যে ফ্রী করে দিয়েছে। এতে আপনি খুব সহজেই ১০০ জনকে একটি মিটিং এ যুক্ত করতে পারেন। এই মুহুর্তে করোনা ভাইরাসের জন্য লক ডাউনে থাকা দেশগুলিতে যেহেতু এটি ফ্রী, তাই আপনি পেইড ভার্শনের সমস্ত সুযোগই পাবেন। ফলে আপনি যতক্ষন ইচ্ছে এতে মিটিং চালিয়ে যেতে পারেন। পদ্ধতিও সহজ, আপনি কিসকো ওয়েবেক্স মিটিং-এ সাইন আপ করে মিটিং শুরু করতে পারবেন।

মাইক্রোসফট টিমস(Microsoft Teams)

05Jidi9HqQuegaS1lFvCADR-19.fit_scale.size_1028x578.v_1569892613

স্কাইপ ছাড়াও মাইক্রোসফটের আরও একটি ওয়েব মিটিং ফিচার এর টুল এটি। এটি একটি পেইড টুল, কিন্তু Cisco Webex Meeting  এর মতোই Microsoft Teams ও এখন ওয়ার্ক ফ্রম হোমকে উৎসাহ দিতে এই লক ডাউন পিরিয়ডে এই টুলটিকে সম্পুর্ন ফ্রী করে দিয়েছে। আনলিমিটেড সার্চ, Group এর পাশাপাশি ১০ জিবি পর্যন্ত টিম ফাইল স্টোরেজ পাবেন এবং ২ জিবি পর্যন্ত ব্যক্তিগত ফাইলের জন্য স্টোরেজ স্পেস পাবেন। এ ছাড়াও এক্সট্রা ফিচার হিসেবে যদি আপনার অফিস ৩৬৫ -র অ্যাকাউন্ট থাকে ইতিমধ্যেই, তাহলে আপনি অফিস অ্যাপ যেমন- Power Point, Excel, Word -এগুলির সাথে  real-time collaboration এর মাধ্যমে কাজ করতে পারবেন। ফলে zoom এর বিকল্প তো বটেই, বরং একে আপনি তার থেকেও কিছু বেশিই বলতে পারেন।

ডিসকর্ড(Discord)

index

Zoom এর বিকল্প হিসেবে Discord কেও ভাবতেই পারেন। যদিও এই অনলাইন প্ল্যাটফর্মটি বিশেষভাবে পরিচিত Gamer দের কাছে। কিন্তু তাহলেও, আপনি আপনার অফিসের কলিগদের সাথে আলোচনার জন্য এই মাধ্যমটিকে ভার্চুয়াল মিটিং স্পেস হিসেবে ভেবে নিতেই পারেন। আপনার নিজের স্মার্ট ফোনে Discord অ্যাপটি ডাউনলোড করে সর্বাধিক ৫০ জনকে একটি মিটিং-এ আপনি সংযুক্ত করতে পারেন, এমনকি নিজের ডিভাইসের স্ক্রীনও শেয়ার করতে পারেন। আপনি এতে চাইলে সাইন-আপ করতে পারেন, এবং সম্পুর্ন ফ্রী-তে এটি ব্যবহার করতে পারেন।

গুগল হ্যাংআউটস (Google Hangouts)

1200px-Hangouts_icon.svg

আপনি যদি Zoomএর ফ্রী অল্টারনেটিভ ব্যবহার করতে চান, তাহলে Google Hangouts আপনার কাছে একটি ফ্রী অপশন হতেই পারে। তবে যে কোনও কনফারেন্সে যুক্ত করার ক্ষেত্রে এর  প্রধান সীমাবদ্ধতাটা হচ্ছে এখানে ফ্রী-তে ১০ জনের বেশি একটি কনফারেন্সে যুক্ত হতে পারবেন না এবং চ্যাটেও ১৫০ জনের বেশি একবারে অংশ নিতে পারবেন না। কিন্তু আপনি যদি পে করতে আগ্রহী থাকেন, সে ক্ষেত্রেও ২৫ জন পর্যন্ত একসাথে কনফারেন্সে যুক্ত হতে পারবেন। এ ছাড়াও আপনি টেক্সট করার সুবিধাও এতে পাবেন। যেহেতু গুগলের নিজস্ব অ্যাপ এটি, তাই আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়েই এতে লগ ইন করতে পারবেন।  যদি আপনি ছোট কোম্পানির সাথে যুক্ত থাকেন সে ক্ষেত্রে এই অপসশনটি আপনার কাছে যথেষ্ট লাভজ্জনক হতে পারে।

জিটসি মিট (Jitsi Meet)

1200x630wa

এটি হল আর একটি ফ্রী অপশহন আপনার জন্য। এর জন্য আলাদা করে কোনও অ্যাকাউন্টও খুলতে হয় না। এতে মিটিং এর কোনও সময়সীমাও নেই। কম্পিউটার বা মোবাইলে অ্যাপের মাধ্যমে আপনি এটি ব্যবহার করতে পারেন।

ডিজিটাল দুনিয়ায় নিরাপত্তা বিষয়ে আমরা কখনওই খুব একটা মাথা খাটাই না। কারণ সত্যি বলতে কাজের পরিধির বাইরে আমরা এই বিষয়ে খুব বেশি কিছু বুঝিও না। কিন্তু সময় বদলেছে। এই লক-ডাউন আমাদের গৃহ-বন্দি করে আরও অনেক বেশি নির্ভরশীল করে তুলেছে ডিজিটাল মাধ্যমের প্রতি। ফলে আমাদের সতর্ক থাকা বাঞ্ছনীয়। সেজন্যই আপনাদের আমরা কিছু বিকল্প  অ্যাপ এর সন্ধান দিয়ে রাখলাম। আশা করি এতে আপনার বেছে নিতে কিছুটা হলেও সুবিধা হবে।

Pin It on Pinterest

Share This