ছয়টি অসাধারণ স্যান্ডউইচ রেসিপি

ছয়টি অসাধারণ স্যান্ডউইচ রেসিপি

আমার মতো অনেকেরই স্যান্ডউইচের নাম শুনলেই মন আনচান করে খাওয়ার জন্য। এতে যেমন পুষ্টিগুণও রয়েছে ভরপুর তেমনই খেতেও খুবই ভালো। আর তার সাথে পেট ভর্তি রাখে অনেকক্ষণ পর্যন্ত। আজ আপনাদের সাথে শেয়ার করব সাত ধরণের স্যান্ডউইচ এর রেসিপি। চলুন, জেনে নেওয়া যাক।

মেয়োনিজ স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

একটি পাত্রে একে একে গাজর, বাঁধাকপি, ক্যাপসিকাম, টোম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, গোলমরীচ গুঁড়ো, লবণ, মেয়োনিজ ইত্যাদি নিয়ে তা ভালো করে মিশিয়ে নিন। এবার স্লাইস ব্রেড এর এক পাশে মাখন ও টোম্যাটো কেচাপ লাগিয়ে নিয়ে তার ওপর তৈরী করে রাখা মেয়োনিজ এর মিশ্রণটি দিয়ে দিন। ওপর থেকে অন্য স্লাইস ব্রেড দিয়ে  ভালো করে চেপে দিন। এবার একটি তাওয়া তে কিছুটা মাখন নিয়ে দুই পিঠ উল্টে হালকা ব্রাউন করে ভেজে নিন। ব্যাস, গরম গরম সন্ধ্যে অথবা সকালের ব্রেকফার্স্টে খান মেয়োনিজ স্যান্ডউইচ।

আলু স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

প্রথমে কড়াইতে সাদা তেল নিয়ে তার মধ্যে রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিয়ে দিয়ে দিন ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি ও লঙ্কা কুচি। এবার ৫ থেকে ৭ মিনিট নাড়াচাড়া করে নিয়ে একে একে দিন হলুদ, লবণ, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, এবার কিছুক্ষণ ধরে মশলা মিশিয়ে নিয়ে দিয়ে দিন সেদ্ধ করা আলু। এবার সব উপকরণকে ভালো করে মিশিয়ে নিন। এবার নামিয়ে নিন। ব্রেডের এক পাশে লাগিয়ে নিন ধনেপাতার চাটনি, তার ওপর দিন তৈরী করে রাখা আলুর পুর। এবার অন্য ব্রেড ওপরে দিয়ে তা চেপে দিন। প্যানে কিছুটা মাখন নিয়ে ব্রেডের দুই পাশ উল্টে পাল্টে ব্রাউন করে ভেজে নিলেই তৈরি আলু স্যান্ডউইচ। সামান্য টোম্যাটো কেচাপ ও পেঁয়াজ কুচি ছড়িয়ে পরিবেসন করুন।

দই স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

প্রথমে দই ও মেয়োনিজ ভালো করে মিশিয়ে নিয়ে একে একে দিয়ে দিন গাজর, ক্যাপসিকাম, বাঁধাকপি, ক্রণ, গোলমরীচ গুঁড়ো, লবণ এবার আবার ভালো করে সব উপকরন গুলি মিশিয়ে নিন। এবার ব্রেড এর ধার গুলি কেটে নিয়ে মিশ্রণ ভালো করে দিয়ে দিন ব্রেড এর ওপর। অন্য ব্রেড দিয়ে চেপে দিন। এবার মাঝ বরাবর কেটে নিয়ে পরিবেসন করুন দই স্যান্ডউইচ।

মশালা চিজ স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

প্রথমে কড়াইতে কিছুটা সাদা তেল নিয়ে দিয়ে দিন পেঁয়াজ কুচি। ভাজা হয়ে এলে একে একে লঙ্কা কুচি, ক্যাপসিকাম, টোম্যাটো, গাজর, ক্রণ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়ে দিয়ে দিন হলুদ, লঙ্কা, লবণ, চাট্মশলা , গোলমরীচ গুঁড়ো দিয়ে নেড়ে দিয়ে দিন টোম্যাটো কেচাপ ও ধনেপাতা কুচি। এবার অন্য একটি প্যানে কিছুটা বাটার নিয়ে তার ওপর ব্রেড দিয়ে দুই পিঠ ভালো করে সেঁকে নিয়ে ব্রেডের এক পাশে আগের থেকে করে রাখা পুর দিয়ে দিন। ওপর থেকে গ্রেড করা চিজ ছড়িয়ে ২ থেকে ৩ মিনিট ঢাকা দিয়ে রাখুন। ব্যাস, এবার নামিয়ে পরিবেসন করুন মশালা চিজ স্যান্ডউইচ।

টোম্যাটো ও পেঁয়াজের স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

প্রথমে পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি, লঙ্কা কুচি দিয়ে ভালো করে লবণ দিয়ে মেখে নিতে হবে হাত দিয়ে। এবার ব্রেডের এক পাশে কিছুটা মাখন লাগিয়ে নিয়ে তার ওপর দিয়ে দিন ওই পেঁয়াজ ও টোম্যাটোর মিশ্রণ। এবার অন্য ব্রেডেও মাখন লাগিয়ে তা ওই পুর দেওয়া ব্রেডের ওপর দিয়ে ভালো করে চেপে দিন। এবার প্যানে সামান্য ঘি গরম করে নিয়ে তৈরী করে রাখা গোটা ব্রেড ভালো করে দুই দিক শেঁকে নিন। ব্রাউন হয়ে এলে গরম গরম নামিয়ে পরিবেসন করুন টোম্যাটো পেঁয়াজের স্যান্ডউইচ।

এগ মায়ো স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

প্রথমে ডিমকে হাফ বয়েল করে নিতে হবে। এবার মোটামুটি একটু স্লাইস করে কেটে নিন। এবার ব্রেডের এক পাশে মেয়োনিজ ভালো করে লাগিয়ে নিয়ে তার ওপর ডিমের স্লাইস, লবণ, গোলামরীচ, পেঁয়াজ সব ছড়িয়ে নিন। এবার অপর একটি ব্রেড ওর ওপর দিয়ে চেপে দিন ভালো মতো। এবার প্যানে কিছুটা মাখন ব্রাশ করে নিয়ে ব্রেডের দুই পাশ ভালো করে শেঁকে নিন। এবার কোণাকুণি কেটে পরিবেসন করুন এগ মায়ো স্যান্ডউইচ।

 সকালের ব্রেকফার্স্ট বা সন্ধ্যের হালকা টিফিনে এই রকম স্যান্ডউইচ বানিয়ে নিতেই পারেন চটজলদি। ভালো খান, ভালো থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

twelve + eight =

Pin It on Pinterest

Share This