ফ্রুট কেক রেসিপি

ফ্রুট কেক রেসিপি

শীত মানেই বড়দিনের উৎসব। আর উৎসবের আমেজ মানেই নানা রকমের ফ্রুট কেক। এমনি এই বছরটা অন্যান্য বছরের তুলনায় অন্যরকম, অনেকেই এখনো সেইভাবে বাইরের খাবার খাচ্ছেন না। তাছাড়া বাড়িতে বানানো খাবারের স্বাদ আলাদাই। আজ থাকলো জীভে জল আনা একটি ফ্রুট কেক এর রেসিপি। চলুন, জেনে নিন বানাবেন কীভাবে।  

উপকরণ

প্রণালী

প্রথমে একটি পাত্রে একে একে কালো কিশমিশ, লাল চেরী, কাজুবাদাম কুচি, আমন্ড কুচি, টুটিফ্রুটি, কিশমিশ এগুলি ভালো করে মিশিয়ে নিয়ে এর মধ্যে কমলালেবুর রস দিয়ে কিছুটা নাড়াচাড়া করে নিয়ে এক ঘন্টার জন্য রেখে দিন। আর হাতে সময় থাকলে ৩ থেকে ৪ ঘন্টার জন্য ভিজিয়্রে রাখতে পারেন।

এবার ৬ চামচ চিনিকে একটি পাত্রে গলিয়ে নিতে হবে। রং বাদামী হয়ে এলে এর মধ্যে ৩ চামচ মতো উষ্ণ গরম জল দিয়ে মিনিট ২ এর মতো ফুটিয়ে নিলেই তৈরী চিনির ক্যারামেল। এবার কিছুক্ষনের জন্য মিশ্রণটিকে ঠান্ডা হতে দিন।

এবার ব্যাটার তৈরী করার পালা। একটি বড় পাত্রে একে একে দুধ, রিফাইন তেল, ভ্যানিলা এসেন্স, জাইফল পাওডার, দারচিনি পাওডার, ময়দা, গুড়ো করা চিনি, কোকো পাওডার, বেকিং পাওডার, বেকিং সোডা, এবং তৈরী করা চিনির ক্যারামেল, ও সব শেষে লেবুর রসে ভেজানো ড্রাইফ্রুটস দিয়ে একসাথে আলতো হাতে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর একটি পাত্রে কিছুটা ঘি বা মাখন  ব্রাশ করে নিয়ে তার মধ্যে তৈরী করে রাখা ব্যাটার ঢেলে দিন। ওপর থেকে কিছুটা আমন্ড কুচি ও কাজুবাদাম কুচি ছড়িয়ে দিন। এতে কেকটি ওপর থেকে দেখতে ভালো লাগে।

গ্যাস ওভেনে একটি কড়াই বসিয়ে তার মধ্যে বেশ কিছুটা লবণ দিয়ে তার অপরে একটি স্ট্যান্ড রেখে দিন। এবার কড়াই এর ওপরে কিছু ঢাকা দিয়ে মিনিট ৫ এর জন্য কড়াইটিকে গরম করে নিন। এবার খুব সাবধানে ওই স্ট্যান্ডের ওপরে কেক এর ব্যাটারের পাত্রটি রেখে দিন ও কড়াইটি ঢাকা দিয়ে রাখুন ৫৫ থেকে ৬০ মিনিটের জন্য। এখানে মনে রাখবেন, গ্যাসের ফ্লেম যেন কমানো থাকে।

এবার কড়াই এর ঢাকা খুলে দেখবেন এর রং পরিবর্তন হয়ে গেছে। কেক ভেতর থেকে হয়েছে কিনা দেখার জন্য একটি ছুরি বা টুথপিক ঢুকিয়ে নিয়ে যদি তা পরিস্কার হয়ে বেরিয়ে আসে তবে বুঝবেন আপনার কেক পুরোপুরি ভাবে তৈরী হয়ে গেছে।

তবে, আর অপেক্ষা কীসের বাড়িতেই সবার সাথে আনন্দে কাটান বড়দিন।   আর তার সাথেই জমিয়ে খান ফ্রুট কেক। ভালো খান, আনন্দে বাঁচুন।  

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

7 + one =

Pin It on Pinterest

Share This