কমলালেবু দিয়ে বানান এই তিনটি অসাধারণ মিষ্টি

কমলালেবু দিয়ে বানান এই তিনটি অসাধারণ মিষ্টি

শীত কাল মানেই এক নিমেষে আমাদের চোখের সামনে ভেসে ওঠে নানা রকম শাক সবজি, পিকনিক, আর অবশ্যই কমলালেবু। শীতের মিঠে রোদে বসে কমলালেবু না খেলে আর কিসের শীতকাল উদযাপন বলুন? তা এই কমলালেবুর জায়গায় যদি কমলা দিয়ে বানানো কোনো মিষ্টি হয় তাহলে তো জমে যায় পুরো। চলুন, আজ জেনে নিন কমলা দিয়ে কি কি মিষ্টি বানাবেন বাড়িতেই।

ক্ষীর কমলা

উপকরণ

পদ্ধতি

প্রথমে দুটি কমলা লেবুর থেকে কাঁথ বের করে নিয়ে তার থেকে বীজ গুলি আলাদা করে নিতে হবে। এবার একটি মিস্কিতে এটি পেস্ট করে নিয়ে তা আলাদা করে সরিয়ে রাখুন। এবার একটি পাত্রে দুধ নিয়ে তা ৫ থেকে ৭ মিনিট মতো ফুটিয়ে নিন। এবার তার মধ্যে এলাচ গুঁড়ো, গুঁড়ো দুধ, কনডেন্স মিল্ক দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে ফুটতে দিন। যাতে নিচে লেগে না যায় তাই নাড়াতে থাকুন। এবার একটি বাটিতে কেশর নিয়ে তার মধ্যে দুই চামচ দুধ নিয়ে মিশিয়ে রং চলে এলে তা ওই ফুটন্ত দুধের মধ্যে দিয়ে দিন। এবার আমন্ড কুচি। কাজু কুচি দিয়ে কিছুক্ষ্ণ ফুটিয়ে নিয়ে ঠান্ডা করে নিয়ে কমলার কাথ ভালো করে মিশিয়ে নিন। এবার পুরো মিশ্রণটিকে ফ্রিজে রেখে দিন ১২ ঘন্টার জন্য। ফ্রিজ থেকে বের করে সাজিয়ে পরিবেসন করুন ক্ষীর কমলা।

কমলার হালুয়া

উপকরণ

পদ্ধতি

প্রথমে কমলা লেবু থেকে কমলার জুস বের করে নিতে হবে। এবার একটি পাত্রে ময়দা নিয়ে তার মধ্যে ওই কমলার জুস ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর গ্যাসেএকটি পাত্র বসিয়ে তাতে চিনি ও তার মধ্যে কিছুটা জল দিয়ে মিশ্রণ ফুটে উঠলে দিয়ে দিতে হবে লেবুর রস। যাতে মিশ্রণ জমাট না বেঁধে যায়। এবার এর মধ্যে ময়দা ও কমলার জুসের মিশ্রণটি ঢেলে দিন ও ক্রমাগত নাড়াতে থাকুন। এবার ৫ মিনিট ছাড়া ছাড়া ১ চামচ করে ঘি দিয়ে দিয়ে মোট ৪ চামচ ঘি চারবারে ব্যাবহার করুন ও নাড়াচাড়া করতে থাকুন। মিশ্রণটির রং পরিবর্তন হয়ে এলে কড়াই থেকে নামিয়ে রাখুন ও ওপর থেকে আমন্ড কুচি ছড়িয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। এবার পিস পিস করে কেটে পরিবেসন করুন কমলার হালুয়া। বাচ্চা থেকে বড় প্রত্যেকেই এই রেসিপি খুবই পছন্দ করবে।

কমলার পায়েস

উপকরণ

পদ্ধতি

প্রথমে কমলা লেবু গুলিকে ছুলে নিতে হবে ও লেবুর ওপরে যে সাদা পর্দা থাকে তা উঠিয়ে ফেলতে হবে। এবার লেবুর কোয়া গুলিকে পিস পিস করে কেটে নিন। তারপর কড়াইতে দুধ নিয়ে তা ফুটতে দিতে হবে ৫ থেকে ৭ মিনিট। দুধ ফুটে উঠলে এবার এর মধ্যে দিয়ে দিন এলাচের গুঁড়ো, ও চিনি। ভালো করে নাড়াতে থাকুন যাতে দুধ লেগে না যায়। এবার আমন্ড কুচি, কাজু কুচি, পেস্তা কুচি, দিয়ে ভালো করে কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে তা ঠান্ডা করে নিন। মনে রাখবেন, দুধ গরম থাকা অবস্থাতে কখনই লেবু দিয়ে দেবেন না। এতে দুধ ফেটে যেতে পারে। তাই দুধ ঠান্ডা হয়ে এলে লেবুর পিস গুলি দিয়ে কিছুটা নাড়াচাড়া করে নিয়ে ওপর থেকে আমন্ড ও পেস্তা ছড়িয়ে নিয়ে পরিবেসন করুন কমলার পায়েস।

 

শীতকাল মানেই কমলালেবুর সময়। তাই এবার বাড়িতে বানিয়ে ফেলুন কমলার এই রেসিপি গুলি। নিজেও বানিয়ে খান ও তার সাথে সবাইকেই চমকে দিন। ভালো থাকুন ও ভালো খান। 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

twenty − eleven =

Pin It on Pinterest

Share This