জিভে জল আনা তিনটি পনির রেসিপি

জিভে জল আনা তিনটি পনির রেসিপি

অনেকেই আছেন যারা পনির বলতে একেবারে স্বর্গ বোঝে। পনিরকে নানা রকম ভাবেই অতিসুস্বাদু করে তোলা যায়। আজ পনির প্রেমী দের জন্য থাকলো পনিরের কিছু অসাধারণ রেসিপি। যা আপনারা বাড়িতে থাকা কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারবেন খুব সহজেই। চলুন, তবে জেনে নিন ঝটপট।

ধাবা স্টাইল সবজি পনির

উপকরণ

পদ্ধতি

প্রথমে পনিরের কিউব একটি পাত্রে নিয়ে তাতে লবন, হলুদ, লঙ্কা গুঁড়ো, আদা রসুন পেস্ট এক চামচ নিয়ে তা ভালো করে পনিরের সাথে মাখিয়ে নিন। এবার কড়াইতে ২ চামচ সাদা তেল নিয়ে তার মধ্যে পনির কিউব দিয়ে হালকা করে ভেজে নিন। এবার অন্য কড়াইতে ঘি এর সাথে কিছুটা সাদা তেল মিশিয়ে নিয়ে একে একে এর মধ্যে তেজপাতা, দারচিনি, লবঙ্গ, গোটাজিরে ফোড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে এর মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি ও আদা রসুন পেস্ট। এবার পেঁয়াজ রসুন ভালো করে ভাজা ভাজা হয়ে এলে দিয়ে দিন হলুদ, লবণ, লঙ্কা গুঁড়ো। ৫ থেকে ৭ মিনিট নাড়াচাড়া করে নিয়ে এবার দিয়ে দিন টোম্যাটো পেস্ট। মশলা কিছুক্ষণ কষিয়ে নিয়ে তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা পনিরটি দিয়ে দিন। এবার ১ কাপ মতো উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে ফুটতে দিন ১০ থেকে ১২ মিনিট। গ্রেভি সহ পনির ফুটে উঠলে উপর থেকে কসোরি মেথি হাতের তালুতে ঘষে দিয়ে দিন ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যাস, রুটি, পরোটা লুচির সাথে পরিবেসন করুন ধাবা স্টাইল সবজি পনির। 

নিরামিষ মটর পনির

উপকরণ

পদ্ধতি

প্রথমে কড়াইতে কিছুটা তেল দিয়ে পনির কিউব গুলিতে হাল্কা লবণ ছড়িয়ে ভেজে নিতে হবে। এবার ওই কড়াইতেই ১ চামচ মতো সাদাতেল নিয়ে তার মধ্যে চেরা কাঁচা লঙ্কা, আদা, টোম্যাটো, ও চারমগজ দিয়ে ৫ থেকে ৭ মিনিট নাড়াচাড়া করে নিয়ে তা ঠান্ডা করে নিয়ে মিস্কিতে পেস্ট করে নিন। এবার কড়াইতে ১ চামচ সাদা তেল নিয়ে তাতে তেজপাতা, দারচিনি, লবঙ্গ, এলাচ ও গোটাজিরে ফোড়ন দিয়ে মিস্কিতে করে রাখা পেস্টটি দিয়ে দিন। কিছুটা কষিয়ে নিয়ে এবার দিয়ে দিন লবণ, হ্লুদ, লঙ্কা গুঁড়ো, ধনেগুঁড়ো, দিয়ে ভালো মতো কষিয়ে নিয়ে কড়াইশুটি দিয়ে দিন কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে হাল্কা গরম জল দিয়ে তারপর ভেজে রাখা পনির দিয়ে ১০ থেকে ১৫ মিনিট মতো ফুটিয়ে নিয়ে ওপর থেকে দিয়ে দিন কসোরি মেথি। ব্যাস, গরম গরম নামিয়ে পরিবেসন করুন মটর পনির। এটি ভাত, পোলাও, ফ্রাইড্রাইস, রুটি সব কিছুর সাথেই খুবই ভালো লাগবে।

হাইদ্রাবাদী পনির

উপকরণ

পদ্ধতি

প্রথমে কড়াইতে ১ চামচ সাদা তেল নিয়ে এর মধ্যে একে একে পেঁয়াজ কুচি, আদা, রসুন, পালং শাক, টোম্যাটো, কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এবার সব একসাথে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। কড়াইতে সাদা তেল দিয়ে দারচিনি, লবঙ্গ, তেজপাতা, এলাচ দিয়ে তা ১ মিনিট মতো নেড়ে নিয়ে তেল থেকে তুলে নিন। এবার ওই তেলে দিয়ে দিন ১ চামচ মতো লঙ্কা কুচি ও মিস্কিতে করে রাখা পেস্ট। ২ থেকে ৩ মিনিট নেড়েচেড়ে এর মধ্যে দিয়ে দিন দই ও ক্রীম। ভালো করে সব মিশিয়ে নিয়েএর মধ্যে দিয়ে দিন লঙ্কা গুঁড়ো, হ্লুদ, গরম মশলা, ধনে গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে পনির কিউব গুলি দিয়ে দিন। চাইলে ১ কাপ মতো উষ্ণ জল ব্যাবহার করতে পারেন। ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিয়ে মাখা মাখা করে নামিয়ে নিলেই রেডি হায়দ্রাবাদী পনির। আপনার ইচ্ছে মতো রুটি, পরোটা, পোলাও সহযোগে পরিবেসন করুন।

অতি সুস্বাদু এই রেসিপি গুলি বাড়িতে বানিয়ে নিতেই পারেন খুব কম সময়েই। তবে আর অপেক্ষা কিসের বাড়ির সবাইকে খাইয়ে চমকে দিন। ভালো খান ভালো থাকুন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =

Pin It on Pinterest

Share This