মাস্ক পরিষ্কার করবেন কীভাবে

‘মাস্ক’ নিয়ে আমরা কেউই তেমন এর আগে ভাবিত ছিলাম না। কিন্তু এখন যেমন নানান জায়গা থেকে মাস্ক কেনার হিড়িক , তার দামও যেমন বেশী আবার বাজারে তার চাহিদাও হঠাত করেই বেড়ে গেছে। এর কারণটা  আমরা সবাই খুব ভালো করে জানি। বর্তমান সময়ে এবং এর পরবর্তী সময়ে ডাক্তারদের বা গবেষকদের যা মতামত তাতে করে এই মাস্ক  পরা আমাদের  জামা কাপড় পরার মতনই অভ্যেস করে ফেলতে হবে। তা এই মাস্ক শুধু ব্যবহার করলেই তো হবে না তাকে পরিষ্কার ও করতে হবে। চলুন দেখে নেই মাস্ক কে যথাযথ উপায়ে পরিস্কার রাখবেন কিভাবে।

প্রত্যেকদিন পরিষ্কার করুন

এখন আমরা বাড়ি থেকে দু-পা বাইরে বেরলেও আমাদের মাস্ক পরতে হয়। তাই যখনই বাইরে বেরবো বা যতবার মাস্ক পরে বেরবো ততবার আমাদের বাড়ি ফিরে এসে তা যে কোন ভালো ডিটারজেন্টে অল্প সময়ের জন্য ডুবিয়ে রেখে কিছুক্ষণ বাদে তা ধুয়ে ফেলতে হবে। এই রকম আপনি দিনে যতবার বাইরে বেরোন না কেনো ততবারই আপনাকে মাস্ক ধুয়ে ফেলে আবার পুনরায় ব্যবহার করতে হবে।

গরম জলের ব্যবহার

আমরা সবাই মোটামুটি জানি গরম জল জীবানু ও ব্যাক্টেরিয়াকে নষ্ট করে দেয়। তাই মাস্ক ব্যবহার করার পরে তা ধোয়ার সময় আপনার পছন্দ মতো ডিটারজেন্টে ডুবিয়ে রেখে শুধু নরমাল জল দিয়ে না ধুয়ে তার জায়গায় যদি উষ্ণ গরম জল ব্যবহার করেন তবে তা অনেক বেশী কার্যকারী হবে।  

শুকনো করবেন কিভাবে

এই পয়েন্টটি দেখে কারুর মনে হতেই পারে যে ,এটি কোন পয়েণ্ট হল? তবে বিশ্বাস করুন এটি একটি অতি গুরুত্বপূর্ন বিষয়। কারণ, মাস্ক ধোয়ার পক্রিয়া জানা হয়ে গেলে যেকোন ভাবে মেলে দিলে হবে না। রোদ এবং হাওয়া বাতাস যুক্ত পরিস্কার স্থানে এটিকে শুকোতে দিতে হবে। আর N95 মাস্ক যেহেতু সেইভাবে ধোয়া যায় না তবে তার জায়গায় চড়া রোদে দিয়ে রাখতে পারেন।

হাতে দিয়ে পরিষ্কার করুন

 মাস্ককে ভালো করে পরিষ্কার করার সময় আপনার পছন্দের ডিটারজেন্ট বা সাবান যা দিয়েই পরিষ্কার করুন তা হাতের সাহায্যে বেশ কিছুক্ষন ধরে ভালো করে রগড়ে নিতে হবে । যাতে কোন রকম ভাবেই তাতে কোন জীবাণু থাকতে না পারে। তারপর উষ্ণ গরম জল ব্যবহার করে ধুয়ে সাস্থ্যকর স্থানে মেলে দিন।

একাধিক মাস্ক কিনে রাখুন

এখন যেহেতু মাস্ক পরা বাধ্যতামূলক তাই জামা, কাপড় , জুতোর মতো মাস্ক ও একাধিক কিনে রাখা খুবই জরুরি। কারণ, একটি মাস্ক কিনে তারপর তাকে ধুতে হবে, তা ভালো করে শুকোতে হবে তারপর আপনি তা আবার পুনরায় ব্যবহার করতে পারবেন। এর মধ্যে যদি কখনও কোন সময় তা দরকার হয় তবে অসুবিধা হবে।  তাই একাধিক মাস্ক কিনে রাখুন বাড়িতে। অনলাইনে পেয়েই যাবেন।

এতদিন মাস্ক কিভাবে পরবেন, বাইরে থেকে এসে তা খুলবেন কিভাবে এই নিয়ে অনেক কিছুই হয়তো জানেন। তবে এই মাস্ক কে সঠিক পদ্ধতিতে কিভাবে পরিষ্কার রাখা যেতে পারে সেই নিয়ে দু-চার কথা আলোচনা করা হল। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই মাস্ক পরুন এবং এগুলিকে ঠিকঠিক ভাবে মেনে চলার চেষ্টা করুন , তাতে অবশ্যই উপকৃত হবেন এটুকু কথা দিতে পারি। ভালো থাকুন, ভালো রাখুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

7 + nine =

Pin It on Pinterest

Share This