বাড়ির মেঝে বা টাইলস রাখার জন্য সাতটি টি উপায়

বাড়ির মেঝে বা টাইলস পরিস্কার রাখার জন্য সাতটি উপায়

আপনার সুন্দর বাড়ির শৌখিন মেঝেতে দাগছোপ থাকলে তা মোটেও ভালো দেখতে লাগে না। বাড়ির রান্নাঘর, বার্থরুম এর টাইলস ময়লা হয়ে যায় খুবই তাড়াতাড়ি। রান্নার তেল , হলুদ, লাল চা এর দাগ বা বার্থরুমের ফিনাইল এর দাগ কিন্তু সহজে যেতে চায় না। তাছাড়া এই দাগ গুলি খুব তাড়াতাড়ি বসে যায় সাদা পাথরের মেঝেতে বা টাইলসে। আজ কিছু সমাধান বলব, যেগুলি ব্যাবহার করলে আপনি খুব সহজে আপনার বাড়ির মেঝে চকচকে রাখতে পারেন।

 

মেঝে স্ক্রাব করুন

উপকরণ

কিভাবে ব্যাবহার করবেন

উষ্ণ জলের সাথে বেকিং সোডা, ভিনিগার, লিকুইড ডিস সোপ ভালো করে মিশিয়ে নিন। এবার যে জায়গায় দাগছোপ হয়েছে সেখানে ভালো করে ঘষুন এতে দাগ নিমেষের মধ্যে অনেক হাল্কা হয়ে যায়। কারণ ভিনিগার দাগছোপ দূর করতে সাহায্য করে।

্টাইলসের খাঁজ পরিস্কার রাখুন

দুটি টাইলসের মাঝের খাঁজ অনেক সময় খুবই অপরিস্কার লাগে দেখতে। তাই এটি পরিস্কার করার জন্য ব্যাবহার করুন।

উপকরণ

কিভাবে ব্যাবহার করবেন

সোডিয়ামের সাথে লিকুইড সোপ মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে তা ব্রাশের সাহায্যে ওই খাঁজে খাঁজে লাগিয়ে নিয়ে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। এবার ভেজা কাপড় দিয়ে মেঝে মুছে ফেলুন।

লেবুদিয়ে ঘর পরিস্কার করুন

উপকরণ

কিভাবে ব্যাবহার করবেন

এক বালতি জলের সাথে লেবুর রস মিশিয়ে নিয়ে সেই জল দিয়ে ঘর মুছে নিন। এতে মেঝের যে কোনো দাগ দূর হবেই তার সাথে ঘরে সুন্দর গন্ধ রেখে যাবে।

লবণের কামাল

উপকরণ

কিভাবে ব্যাবহার করবেন

লবণ বা নুন অতি দ্রুত আপনার মার্বেলের বা টাইলসের দাগকে ভ্যানিস করতে সাহায্য করে থাকে। কারন লবণে ড়য়াছে অ্যান্টিমাইক্রোবেল উপাদান। যা যে কোণো ব্যাকটেরিয়াকে সহজেই মেরে ফেলতে সাহায্য করে।

লবণ ব্যাবহারের আগে মেঝেকে জল দিয়ে ভিজিয়ে নিয়ে তার ওপর লবণ দিন। এবার রেখে দিন ২০ থেকে ২৫ মিনিট। এবার ভেজা কাপড় দিয়ে ওই জায়গা পরিস্কার করে নিন। সম্ভব হলে মেঝেতে লবণ ছড়িয়ে সারারাত রেখে দিতে পারেন এবং সকালে পরিস্কার করে নিতে পারেন। তবে, এটুকু বলতে পারি এটি কাজ দেয় খুবই দ্রুত।

লেবু ও বেকিং সোডা ব্যাবহার করুন

উপকরণ

কিভাবে ব্যাবহার করবেন

লেবুর রসের সাথে বেকিং সোডা ও লিকুইড সোপ ভালো করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিন।

মেঝের কোনো জায়গায় সিলিন্ডার বা বালতি দীর্ঘদিন রাখার ফলে সেখানে দাগ হয়ে যায়। আর এই ধরণের দাগ কিন্তু সহজে যেতেও চায় না। তাই সরাসরি এই মিশ্রণ এখানে ব্যাবহার করুন। ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত রেখে দিয়ে ভেজা কাপড় দিয়ে মেঝে মুছে নিন। কোনো স্প্রে বোতলে ভরে রেখেও আপনি এটি ইচ্ছেমতো ব্যাবহার করতে পারেন।

বাজারের নানা রকমের ক্যামিকেল উপকরণ থাকলেও আজ আপনাদের জন্য কিছু প্রাকৃতিক উপাদানের গুণ শেয়ার করলাম। যেগুলি দিয়ে আপনি অতি সহজে ও খুব তাড়াতাড়ি নিজের বাড়ির মেঝে নিমেষে চকচকে করে তুলতে পারেন। এছাড়াও কিছু সাধারণ অভ্যেস যদি মেনে চলতে পারেন তবে আপনার বাড়ির মেঝে পরিস্কার করার জন্য এত কাঠ খড় পোড়াতে হবে না। যেমন

ব্যাস, এগুলি মেনে চলার চেষ্টা করুন। পরিস্কার পরিচ্ছন্ন থাকুন ও সুস্থ্য থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

five − five =

Pin It on Pinterest

Share This