সাস্থ্যকর ও মজাদার ছয়টি জলখাবারের রেসিপি

সাস্থ্যকর ও মজাদার ছয়টি জল খাবারের রেসিপি

করোনা পূর্ববর্তী সময়ে আমাদের যেটুকু শারীরিক পরিশ্রম হতো, এখন আর সেটুকুও হয় না অনেকেরই। কারণ পরিস্থিতি অনেকটাই পাল্টে গেছে , বাড়ি হয়ে উঠেছে আমাদের কাজের জায়গা। তাই কমবেশী আমরা অনেকেই সচেতন হয়েছি আমাদের সাস্থ্য নিয়ে। আজ আপনাদের জন্য থাকলো এমন কিছু সকালের জলখাবারের রেসিপি যাতে আপনার শরীরও রাখবে ভালো সাথে খাবারে আনবে বৈচিত্র্য।

ছোলার ব্যাসনের রুটি

উপকরণ

পদ্ধতি

সব উপকরণকে জল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটা থকথকে ব্যাটার তৈরী করে নিতে হবে। এবার প্যানে সামান্য বাটার বা মাখন দিয়ে তার ওপর কোনো হাতার সাহায্যে ব্যাটার টি দিয়ে দিতে হবে। এক পিঠ হয়ে গেলে পরের পিঠ উল্টে ভালো করে ভেজে নিতে হবে। ব্যাস, পরিবেসন করুন, দই এর সাথে ব্যাসনের রুটি। খেতেও যেমন ভালো তেমনি পুষ্টিও।

ভাত ভাজা

উপকরণ

পদ্ধতি

প্রথমে চাল ভালো করে ধুয়ে নিয়ে সেদ্ধ করতে বসিয়ে দিতে হবে। এবার কড়াইতে সামান্য ঘি নিয়ে তার মধ্যে গোটা সরসে, কারি পাতা, ও বাদাম দিয়ে ভালো করে ভেজে নিতে হবে , এবার দিয়ে দেবেন পরিমাণ মতো নুন ও হ্লুদ। কিছুটা কষিয়ে নিয়ে তার মধ্যে সেদ্ধ হওয়া ভাত দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নামিয়ে নিতে হবে। ব্যাস, তৈরী আপনার সাস্থ্যকর জলখাবার।রাইসে থাকে প্রচুর কার্বোহাইড্রেট ও বাদামে রয়েছে ফ্যাট ও প্রোটিন। তাই আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না যে এটি কতটা উপকারী। 

সুজির উপমা

উপকরণ

পদ্ধতি

কড়াইতে সামান্য ঘি নিয়ে তার মধ্যে গোটা সরসে, কারি পাতা ও পেঁয়াজ ভালো করে ভেজে নিয়ে এবার একে একে দিয়ে দিন সবজি। সবজি ভালো করে সেদ্ধ হয়ে এলে এবার দিয়ে দিন সুজি। সামান্য জল দিয়ে ঢেকে নাড়িয়ে চাড়িয়ে নামিয়ে নিলেই তৈরী সুজির উপমা।

ওটসের পায়েস

উপকরণ

পদ্ধতি

কড়াইতে দুধ ভাল করে ফুটিয়ে নয়ে তার মধ্যে দিয়ে দিন ওটস ও তেজপাতা। ভালো করে সবটা ফুটে উঠলে এবার ওপর থাকে সামান্য মধু ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন ওটসের পায়েস।

দালিয়ার খিচুড়ি

উপকরণ

পদ্ধতি

প্রথমে প্রেশার কুকারে অল্প তেল দিয়ে তার মধ্যে তাজপাতা, গোটা জিরে ইত্যাদি দিয়ে নাড়াচাড়া করে সব সবজি গুলো দিয়ে দিন এবার একে একে নুন, হলুদ, গরম মশলা, ও দালিয়া দিয়ে ভালো করে নাড়িয়ে নিয়ে দিয়ে দিন পরিমাণ মতো জল । ব্যাস দুবার সিটি দিয়ে নামিয়ে ওপর থেকে সামান্য ধনেপাতা ছড়িইয়ে  নিলেই তৈরী আপনার দালিয়ার খিচুড়ি।

স্যান্ডউইচ

উপকরণ

পদ্ধতি

একটি ব্রাউন ব্রেডের একপাশে ভালো করে মাখন লাগিয়ে তার ওপর একে একে স্লাইস করে সেদ্ধ করা আলু, পেঁয়াজ কুচি, ক্যাপ্সিকাম কুচি,নুন, গোলমরিচ গুঁড়ো ইত্যাদি দিয়ে অন্য ব্রেড তার ওপরে দিয়ে দিন। এবার প্যানে সামান্য মাখন দিয়ে ব্রেডকে তার মধ্যে দিয়ে দুই পাশ ভালো করে সেঁকে নিন। গোল্ডেন ব্রাউন কালার হয়ে এলে সামান্য টোম্যাটো সস দিয়ে পরিবেশন করুন।

সকালের জল খাবার পুষ্টিকর হওয়া খুবই প্রয়োজন। এছাড়া নানা কাজের মধ্যে প্রতিদিন মুখোরোচক জল খাবার কি বা বানানো যায়, এই নিয়ে আমরা চিন্তায় পড়ে যাই। এবার এক এক দিন একেক রকম জল খাবার খান। ভালো খান, ভালো থাকুন।

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

seventeen + one =

Pin It on Pinterest

Share This