চারটি সহজ পীঠে রেসিপি

চারটি সহজ পীঠে রেসিপি

শীতের সাথে পীঠের একটা আত্মিক যোগ রয়েছে। বাজারে ওঠা নতুন নলেন গুড়, পাটালি গুড়, দেখলেই মনটা পীঠে পীঠেই করে। আজ আপনাদের সাথে শেয়ার করব গ্রাম বাংলার কিছু সহজ পীঠের রেসিপি। চলুন, তবে জেনে নিন।

গোকুল পীঠে

উপকরণ

পদ্ধতি

প্রথমে ময়দা ও চালের গুঁড়োকে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিতে হবে। ব্যাটার খুব শক্ত বা খুব নরম হবে না। এবার ওভেনে কড়াই বসিয়ে তাতে দিয়ে দিন পাটালি গুড়, নারকোল কোরা, খোয়া, সব একসাথে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ থেকে গোল গোল চ্যাপ্টা করে করে প্যাড়া আকারে গড়ে নিয়ে তা ময়দার ব্যাটারে ডুবিয়ে তা তেলে ভেজে নিন হালকা ব্রাউন করে। এবার অন্য পাত্রে এক কাপ চিনির সাথে এক কাপ জল সমান পরিমাণ মিশিয়ে নিয়ে তা ফুটিয়ে শিরা করে নিন। এবার ভেজে রাখা পীঠে চিনির রসে ডুবিয়ে নিয়ে তা ৫ থেকে ৭ মিনিট মতো ফুটিয়ে নিলেই তৈরী জিভে জল আনা গোকুল পীঠে।

দুধ পুলি পিঠে

উপকরণ

পদ্ধতি

্প্রথমে কোরানো নারকোল কড়াইতে দিয়ে তার সাথে পাটালি গুড় দিয়ে ভালো করে পাক দিয়ে নিতে হবে। এবার উষ্ণ গরম জলের সাথে চালের গুঁড়োকে মেখে নিতে হবে টাইট করে। এবার তা ঢেকে রাখুন। এবার চালের ডো থেকে অল্প অল্প নিয়ে হাত দিয়ে তাতে খোলার আকারে গোড়ে তার মধ্যে নারকোলের পুর ভরে মুখ বন্ধ করে দিন। এবার অন্য পাত্রে দুধ ফুটতে দিন এতে ১/২ চামচ এলাচ গুঁড়ো দিয়ে এবার গোড়ে রাখা পুলি দিয়ে দিন। ৭ থেকে ১০ মিনিট মতো ফুটিয়ে নিয়ে নামিয়ে রাখুন। ঠান্ডা হয়ে গেলে পরিবেসন করুন দুধ পুলি।

 

ক্ষীর পাটিসাপটা

উপকরণ

পদ্ধতি

প্রথমে কড়াইতে ফুল ক্রীম দুধ নিয়ে তা ফুটিয়ে নিয়ে তার মধ্যে ধাপে ধাপে দিয়ে দিন গুঁড়ো দুধ। এবার এটি ফুটে কিছুটা ঘন হয়ে এলে এর মধ্যে দিয়ে দিন বাদাম কুচি। এবার দুধ একেবারে শুকিয়ে গেলে নামিয়ে রাখুন। ব্যাস, তৈরী আপনার ক্ষীর। এবার অন্য একটি পাত্রে চালের গুড়ো, ময়দা, সুজি, পাটালি গুড়, সব ভালো করে মিশিয়ে নিয়ে একটি পাতলা ব্যাটার তৈরী করে নিন। এবার প্যানে কিছুটা সাদা তেল ব্রাশ করে নিয়ে হাতার সাহায্যে ব্যাটার দিয়ে দিন ও ছড়িয়ে নিন । এবার এক পাশ হয়ে এলে তার ওপর ক্ষীরের পুর দিয়ে খুন্তির সাহায্যে মুড়ে নিন। ব্যাস, রেডি আপনার ক্ষীরের পাটিসাপটা।

দুধ চিতই পীঠে

উপকরণ

পদ্ধতি

প্রথমে দুধকে একটি পাত্রে নিয়ে তা ফুটতে দিন। এবার এর সাথে যোগ করুন নারকোল কোরা,  পাটালি গুড়। ১০ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নিয়ে তা নামিয়ে রাখুন। এবার মিস্কিতে কিছুটা উষ্ণ গরম জল দিয়ে তার মধ্যে দিয়ে দিন ভেজানো চাল। এবার পেস্ট করে নিয়ে ব্যাটার তৈরী করে নিন। মাটির খোলা ওভেনে বসিয়ে তার মধ্যে ব্যাটার দিয়ে দিন হাতার সাহায্যে, ১থেকে ২ মিনিট ঢেকে রাখুন। এবার পীঠে তৈরী হয়ে গেলে তা দুধের মিশ্রণে ছেড়ে দিন। এই ভাবে রেখে দিন ২ থেকে ৩ ঘন্টা। এবার পরিবেসন করুন ওপার বাংলার বিখ্যাত পিঠে দুধ চিতই।

শীতে নানা রকম পীঠে খেতে মন আনচান করে বইকি, আর অপেক্ষা নয় বাড়িতে তৈরী করে নিন এই সব দুর্দান্ত পীঠে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =

Pin It on Pinterest

Share This