চারটি সেরা জীভে জল আনা কাবাব রেসিপি

চারটি সেরা জীভে জল আনা কাবাব রেসিপি

কাবাব এই শব্দটা শুনলেই আমদের মনের মধ্যে একটা নরম, সুস্বাদু, একটু পোড়াপোড়া গন্ধযুক্ত মাংসের টুকরোর কথাই মনে আসে। তা এই কাবাব খাওয়ার জন্য আপনাকে টাকা খরচ করে বারবার রেস্টুরেন্টে যাওয়ার দরকার নেই। বাড়িতেই বানিয়ে নিতে পারেন জীভে জল আনা কাবাব। আজ আপনাদের জন্য শেয়ার করব তারই কিছু রেসিপি। চলুন, জেনে নিন ঝটপট।

চিকেন রেসমি কাবাব

উপকরণ

প্রণালী

প্রথমে চিকেনে থাইপিস গুলিকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এবার একটি মিক্সার গ্রাইন্ডারে ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা, কিছুটা লবণ দিয়ে পেস্ট বানিয়ে নিয়ে তা মাংসের মধ্যে দিয়ে দিন। এবার একে একে আদা পেস্ট, রসুন পেস্ট, টক দই, গুঁড়ো দুধ, ব্রাউন সুগার, লবণ, লেবুর রস, ইত্যাদি দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ঢাকা দিয়ে রেখে দিন ৩০ মিনিটের জন্য। এবার কবাবের স্টিকে একে একে চিকেন গেঁথে নিন। ফ্রাইং প্যানে কিছুটা তেল ব্রাস করে নিয়ে স্টিক গুলিকে দিয়ে দিন ও কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখুন যাতে চিকেন ভালো করে ভেতর থেকে সেদ্ধ হয়ে যায়। এবার দুই পিঠ হালকা ব্রাউন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেসন করুন চিকেন রেসমি কাবাব।

হারিয়ালি চিকেন টিক্কা কাবাব

উপকরণ

প্রণালী

প্রথমে চিকেনকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। এবার একটি মিক্সার গ্রাইন্ডারে ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচা লঙ্কা, রসুন, টক দই, চিকেন মশলা, জিরে, ইত্যাদি দিয়ে একটি স্মুথ পেস্ট তৈরী করে নিয়ে তা চিকেনের সাথে মাখিয়ে নিয়ে জ্বলন্ত কাঠকয়লা একটি বাটির মধ্যে মিয়ে ওই ম্যারিনেট করা চিকেনের মধ্যে বাটি বসিয়ে ঢাকা দিয়ে রেখে দিন ৫ মিনিটের জন্য। এবার কাঠকয়লার বাটি বের করে নিয়ে ঢাকা দিয়ে রাখুন ৩ থেকে ৪ ঘন্টার জন্য। এবার চিকেন এর  ওপর কিছুটা ময়দা ছড়িয়ে ভালো করে মিশিয়ে নিন। একে একে চিকেন নিয়ে স্টিকে গেঁথে নিন। ফ্রাইং প্যানে কিছুটা মাখন ব্রাস করে  নিয়ে স্টিক গুলি প্যানে দিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণের জন্য। ্দুই পিঠ হালকা ব্রাউন হয়ে এলে গরম গরম নামিয়ে পরিবেসন করুন হারিয়ালি চিকেন কাবাব।

চিকেন মালাই টিক্কা কাবাব

উপকরণ

প্রণালী

একটি পাত্রে টক দই, ফ্রেস ক্রীম, চিজ, আদা রসুন ও কাচা লঙ্কাপেস্ট, গোলমরিচ গুঁড়ো, কসুরি মেথি, গরম মশলা গুঁড়ো, লবণ, লেবুর রস, আর চিকেন পিস নিয়ে ভালো করে মাখিয়ে ঢাকা দিয়ে রেখে দিন ১ থেকে ২ ঘন্টার জন্য। ১ ঘন্টা বাদে ম্যারিনেট করা চিকেনের সাথে কিছুটা ময়দা ও সাদা তেল ভালো করে মিশিয়ে নিন। এবার কাবাবের স্টিকে চিকেন গেঁথে নিন একে একে। এরপর ফ্রাইং প্যানে কিছুটা বাটার দিয়ে তার মধ্যে স্টিক গুলি দিয়ে দিন। এক পিঠ হয়ে এলে অন্য পিঠ উল্টে কিছুটা ব্রাউন হয়ে এলে নামিয়ে পরিবেসন করুন।

চিকেন বোটি কাবাব

উপকরণ

প্রণালী

প্রথমে চিকেন পিসের সাথে একে একে লবণ, চিলি ফ্লেস্ক, গরম মশলা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, পোস্ত বাটা, টক দই, ভাজা পেঁয়াজ, ভাজা বেসন, সরষের তেল, দিয়ে ভালো করে মেখে নিন। এবার কাঠকয়লাকে গরম করে একটি ছোট বাটিতে বসিয়ে তার মধ্যে দিয়ে দিন ঘি। বাটি মাংসের মধ্যে রেখে ধুঁয়ো বেরোতে শুরু করলে ঢাকা দিয়ে রাখুন ৫ মিনিটের জন্য। এবার কাবাবের কাঠিতে চিকেন গেঁথে নিয়ে প্যানে ২ চামচ তেল নিয়ে তার ওপর কাঠি সহ চিকেন রেখে দিন। দুই পিঠ ব্রাউন হয়ে এলে সামান্য স্প্রীং অনিয়ন ছড়িয়ে পরিবেসন করুন চিকেন বোটি কাবাব।

তবে, আর কাবাব খাওয়ার জন্য বাইরে যাওয়ার দরকার নেই। বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন কাবাবের এই রেসিপি গুলি। সবাই মিলে বাড়িতেই জমিয়ে খান কাবাব। ভালো খান, ভালো থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four × three =

Pin It on Pinterest

Share This