ডিম দিয়ে বানান এই চার ধরণের জিভে জল আনা রেসিপি

ডিম দিয়ে বানান এই চার ধরণের জিভে জল আনা রেসিপি

ডিম খেতে মোটামুটি আমরা সবাই খুবই ভালোবাসি। বাড়িতে আর কিছু থাক চাই না থাক ডিম থাকবেই। আর এই খাবারটিকেই আমরা নানা রকম ভাবেই খেতে পারি। সকালের ব্রেকর্ফাস্টে ডিমের পোচ বা ডিম সেদ্ধ থেকে শুরু করে ডিমের কষা, ঝোল, সব লেগেই থাকে। আজ আপনাদের সাথে শেয়ার করতে চলেছি ডিম দিয়ে জিভে জল আনা অভিনব চার  রকমের রেসিপি।

এগ পোলাও

উপকরণ

পদ্ধতি

প্রথমে পাত্রে বাসমোতি চাল নিয়ে তা ভালো করে ধুয়ে তাতে পরিমাণ মতো জল দিয়ে ১৫ মিনিট ধরে সেদ্ধকরে নিন। এবার করাইতে সাদা তেল দিয়ে একে একে বাটার, গোটাজিরে, পেঁয়াজ কুচি, আদা পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিন লাল লঙ্কা গুঁড়, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো এবার সামান্য নাড়াচাড়া করে নিয়ে তিনটি ডিম ফাটিয়ে এর মধ্যে দিয়ে দিন। ডিম ভাজা ভাজা হয়ে এলে টোম্যাটো কুচি দিয়ে তা ভালো করে কষিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিন রান্না করে রাখা ভাত। এবার সব কিছুর সাথে মিশিয়ে নিয়ে ওপর থেকে দিয়ে দিন লেবুর রস,গোলমরিচ গুঁড়ো, গরম মশলা, ও ধনেপাতাকুচি। ২ মিনিট মতো নেড়েচেড়ে নামিয়ে পরিবেসন করুন এগ পোলাও।

এগ 65

উপকরণ

পদ্ধতি

ডিমকে সেদ্ধ করে নিয়ে তা ছুরি দিয়ে কেটে কুচি কুচি করে নিতে হবে। এবার এর মধ্যে একে একে লঙ্কা গুঁড়ো, লবণ, আদা পেস্ট, রসুন পেস্ট, কারি পাতা কুচি, লঙ্কা কুচি, ময়দা, ব্রেড ক্রাম্ব, ডিমের সাদা অংশ, গরম মশলা সব ভালো কর দিয়ে হাত সাহায্যে মেখে নিয়ে নিজের ইচ্ছে মতো হালকা হাতে গোলগোল বলের মত গড়ে নিন। এবার কড়াইতে সাদা তেল দিয়ে ্গড়ে রাখা বল গুলি এর মধ্যে দিয়ে লাল করে ভেজে নিন। টোম্যাটো কেচাপের সাথে পরিবেসন করুন গরম গরম এগ 65 । শীতের সন্ধ্যেতে কফির সাথে চলতেই পারে এই স্ন্যাক্স।

এগ ভাজি

উপকরণ

পদ্ধতি

কড়াইতে সাদা তেল ও মাখন নিয়ে এর মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, লবণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে এবার দিয়ে দিন আদা পেস্ট, টোম্যাটো কুচি দিয়ে নাড়াচাড়া করে নিয়ে এবার দিয়ে দিন লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, চাট মশলা দিয়ে নাড়াচাড়া করে নিয়ে ৫ টি ডিম ফাটিয়ে এর মধ্যে দিয়ে দিন। ডিম ভাজা ভাজা হয়ে এলে এর মধ্যে ধনেপাতা কুচি ও টোম্যাটো কেচাপ দিয়ে নাড়িয়ে চাড়িয়ে নামিয়ে নিলেই তৈরী  এগ ভাজি। রুটি ,পরোটা, লুচি সব কিছুর সাথে অসম্ভব ভালো লাগে খেতে।

এগ মাঞ্চুরিয়ান

উপকরণ

পদ্ধতি

একতি পাত্রে প্রথমে ৪ টি ডিম ফাটিয়ে নিয়ে তাতে লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এনার একটি পাত্রে কিছুতা তেল ব্রাস করে নিয়ে তার মধ্যে ওই ফেটিয়ে রাখা ডিম ঢেলে দিন। কড়াইতে কিছুতা জল নিয়ে তার মধ্যে ওই ডিমের বাটি বসিয়ে তা ভাপিয়ে নিন। ভাপা ডিম পিস পিস করে কেটে নিয়ে তা ময়দা ও সামান্য লবণ মেশানো মিশ্রণে দিয়ে কিছুতা নেড়ে নিয়ে তেলে ভেজে নিন। এবার কড়াইতে কিছুতা সাদা তেল দিয়ে তার মধ্যে রসুন কুচি, আদা কুচি, পেঁয়াজ কুচি নিয়ে নাড়াচাড়া করে নিন। এবার একে একে সোয়া সস, টোম্যাটো সস, চিলি সস দিয়ে কিছুটা নেড়ে ভেজে রাখা ডিম দিয়ে দিন। ২ থেকে ৩ মিনিট নাড়িয়ে নামিয়ে নিলেই তৈরী এগ মাঞ্চুরিয়ান। একটু অন্য ধরণের খাবার বানিয়ে নিতেই পারেন যখন তখন।

ডিম দিয়ে বানিয়ে ফেলুন এই রকম মুখরোচক কিছু খাবার। যা রোজের ডিম রান্নার থেকে কিছুটা আলাদা। ভালো খান, সুস্থ্য থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 10 =

Pin It on Pinterest

Share This