স্মুথ ও সিল্কি চুলের জন্য দই ৫ টি হেয়ার প্যাক

স্মুথ ও সিল্কি চুলের জন্য দই এর আটটি হেয়ার প্যাক

রোজকার বাইরে বেরোনো, দূষণ, এর ফলে অনেকেরই চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। ঘরোয়া ভাবে চুলকে স্মুথ, সিল্কি ও চুলের উজ্জ্বলতা বাড়ানোর জন্য দই এর ভূমিকা তুলনাহীন। দই তে ল্যাকটিক অ্যাসিড থাকে যা চুলের ক্ষেত্রে প্রাকৃতিক ভাবে কন্ডিসনারের কাজ করে এবং স্ক্যাল্পে থাকা খুশকিকেও প্রতিরোধ করে। আজ থাকলো দই এর কছু হেয়ার প্যাক। চলুন, তবে জেনে নেওয়া যাক।

দই ও অ্যালোভেরা জেলের প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

টক দই এর সাথে অ্যালভেরা জেল, নারকোল তেল, ভালো করে মিশিয়ে নিয়ে তা হাত বা ব্রাশের সাহায্যে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। এবার  ২০ থেকে ৩০ মিনিট প্যাক লাগিয়ে রেখে তারপর ধুয়ে ফেলুন কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে। এবার আপনার পছন্দ মতো কোনো হেয়ার শিরাম লাগাতেব পারেন।

দই ও ডিমের প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

দই এর সাথে গোটা ডিম ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে একটি প্যাক তৈরী করে নিতে হবে। এবার স্ক্যাল্পে লাগিয়ে নিয়ে ৩ থেকে ৪ মিনিট ম্যাসাজ করুন। এইভাবে রেখে দিন ১ ঘন্টা পর্যন্ত। এরপর কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাক চুলকে স্মুথ করে তার সাথে খুশকি রোধ করে। চুলকে রুক্ষতার হাত থেকেও রক্ষা করে। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিণ থাকে যা চুল পড়া রোধ করে ও চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

দই ও মেথী পাওডারের প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

দই এর সাথে মেথী পাওডার মিশিয়ে নিয়ে তা স্ক্যাল্পে লাগিয়ে নিন। এবার ৪৫ মিনিট মতো রেখে চুল ধুয়ে ফেলুন। এটি খুবই হেলদী একটি হেয়ার প্যাক। এর ফলে চুল পড়া অনেকটাই রোধ হয়।

দই ও কলার প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

প্রথমে পাকা কলাকে হাত দিয়ে ভালো করে চটকে নিন। এবার আলাদা ভাবে দই ও মধু মিশিয়ে নিয়ে তার সাথে পাকা কলার পেস্ট যোগ করে তা চুলে লাগিয়ে ফেলুন। এই ভাবে রেখে দিন ২৫ থেকে ৩০ মিনিট। এবার কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দই ও লেবুর রস

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

একটি পাত্রে সব উপকরণ একসাথে মিশিয়ে নিয়ে চুলে লাগিয়ে ৪ থেকে ৫ মিনিট ম্যাসাজ করুন। এবার রেখে দিন ৩০ থেকে ৩৫ মিনিট। এবার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুলের খুশকি নিমেষে দূর হবে ও চুলের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে।

দই ও মধুর প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

দই ও মধু একটি পাত্রে মিশিয়েনিয়ে চুলের  গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। এবার ৪০ থেকে ৪৫ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। এতে চুল হয়ে উঠবে সিল্কি ও নরম। এছাড়া চুলের  দ্রুত বৃদ্ধিতে এই প্যাক খুবই উপকারী। ভালো ফল পাওয়ার জন্য সপ্তাহে দুই দিন ব্যাবহার করতে পারেন।

দই ও কারিপাতার প্যাক

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

প্রথমে কারিপাতাকে মিস্কিতে পেস্ট করে নিন। এবার এর সাথে দই মিশিয়ে নিয়ে তা চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগিয়ে রেখে দিন ৩০ মিনিট পর্যন্ত। এবার কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে চুল থাকে ভেতর থেকে মজবুত।

সপ্তাহে দুই দিন ব্যাবহার করতে পারেন।

দই ও জবাফুলের মিশ্রণ

উপকরণ

কীভাবে ব্যাবহার করবেন

প্রথমে জবাফুল ও নিম পাতা মিস্কিতে পেস্ট করে নিয়ে এর সাথে দই ও লেবুর রস মিশিয়ে নিন। এবার তা ভালো করে গোটা চুলে লাগিয়ে নিন। এবার ১ ঘন্টা পর্যন্ত রেখে চুল ধুয়ে ফেলুন।

দই চুলের জন্য খুবই উপকারী। চুলের যেকোনো ধরণের সমস্যাতে এটি সমাধান হিসেবে কাজ করে। দই দিয়ে চটজলদী বানিয়ে ফেলুন এই হেয়ার প্যাক গুলি আর সাস্থ্যকর সিল্কি ও ঘন চুলের অধিকারী হন।                                                                                                           

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four × three =

Pin It on Pinterest

Share This